৫৬ তম আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন হলো গঙ্গারামপুরের দেবীকোর্ট ভবনে

0
198

৫৬তম আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন হলো গঙ্গারামপুরের দেবীকোর্ট ভবনে,প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের অভিনয় সকলকে মুগ্ধ করলো, খুশি হয়েছেন প্রশাসনের আধিকারিকেরাও


শীতল চক্রবর্তী গঙ্গারামপুর ৮ সেপ্টেম্বর দক্ষিণ দিনাজপুর :৫৬ তম আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হল। দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় ও গঙ্গারামপুর পৌরসভার সহযোগিতায় পৌরসভার দেবীকোট ভবনে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।প্রদীপ প্রজ্বলনের মধ্যদিয়ে সাক্ষরতা দিবস পালন অনুষ্ঠানের সূচনা করেন অতিরিক্ত জেলা শাসক। এছাড়াও সেখানে গঙ্গারামপুরের মহকুমা শাসক, ব্লকের বিডিও, সুচেতনা আবাসিক প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক থেকে শুরু করে বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষিকারা ও অভিভাবকেরা সহ বহু প্রশাসনের আধিকারিকেরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের ভিড হয়েছিল ব্যাপক।
অনুষ্ঠানে সুচেতনা আবাসিক প্রতিবন্ধী বিদ্যাপীঠের মানষিক,দৃষ্টিহীন ও শ্রবণ প্রতিবন্ধী ছাত্র ছাত্রী মেহবুব মন্ডল,তাজলিম ফতেমা,
ইন্দ্রজিৎ,মার্জেম রহমান,রিংকি হালদার,প্রিয়াঙ্কা পাহান,পূজা বসাকদের মুখাভিনয়ের মাধ্যমে সাক্ষরতা আলো ঘরে ঘরে জ্বাল নাটক পরিবেশিত করেন।তারা এটা বুঝাতে চান সাক্ষরতার আলো ঘরে ঘরে জ্বালো।কোনো মানুষ যেন নিরক্ষর না থাকেন।প্রতিটি শিশু যেন শিক্ষার আঙ্গিনার যায় সেই বিষয়ে বার্তা দেওয়া দেওয়া হয়। এবছর দক্ষিণ দিনাজপুর জেলার ৫৬ তম আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের অনুষ্ঠানটি গঙ্গারামপুরে দেবীকোট ভবনে অনুষ্ঠিত হয়। যা গঙ্গারামপুরের মহকুমা শাসক পি প্রমথ নিজে উদ্যোগ নিয়ে পৌরসভার সহযোগিতায় অনুষ্ঠানটি পালন করেন।
জানা গিয়েছে,জেলা প্রশাসনের আয়োজিত আন্তর্জাতিক সাক্ষরতা দিবসে প্রতিবন্ধী ছাত্র ছাত্রীরা যেভাবে মুখাভিনয়ের মাধ্যমে বিভিন্ন বিষয় তুলে ধরল। এটাতে বোঝা যায় তারা সমাজের আর পাঁচটা শিশুর থেকে পিছিয়ে নেই।
এবিষয়ে অতিরিক্ত জেলা শাসক আবুল কালাম আজাদ বলেন,সুচেচতনা আবাসিক প্রতিবন্ধী বিদ্যালয়ের যে সকল ছাত্র ছাত্রীরা রয়েছে তাদের বৈদিক ও মানষিক বিকাশের লক্ষ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে তাদের আত্ম বিশ্বাস বাড়বে। এবং আমাদের সমাজের বিভিন্ন মানুষের মধ্যেও সেটা সঞ্চারিত হবে।
গঙ্গারামপুর মহকুমা শাসক পি প্রমোথ বলেন প্রতিবন্ধী শিশুরা যাতে আরো এগিয়ে যায় সেই লক্ষ্যে সাক্ষরতা দিবসের আয়োজন করা হয়েছে গঙ্গারামপুরে। সচেতন আবাসিক প্রতিবন্ধী বিদ্যাপীঠের ছাত্র-ছাত্রীরা তাদের যে কলাকৌশল দেখিয়েছে তাদেরকে ধন্যবাদ জানাই।
সুচেতনা আবাসিক প্রতিবন্ধী বিদ্যাপীঠের প্রধান শিক্ষক হীরালাল দাস বলেন,আমরা জানি মায়ের শিক্ষা আগে হলে শিশু শেখে মায়ের কোলে।আমাদের স্কুলের প্রতিবন্ধীরাও সমাজের সাক্ষরতা থেকে পিছিয়ে নেই। সাক্ষরতাকে লক্ষ্য করে আজকে আমরা নাচ ও এবং মুখাভিনয়ের আয়োজন করে ছিলাম।
এদিকে অনুষ্ঠানে অতিরিক্ত জেলাশাসক আবুল কালাম আজাদ, গঙ্গারামপুর মহকুমা শাসক পি প্রমোথ,জেলা জনশিক্ষা প্রসার আধিকারিক তনুময় সরকার,ডেপুটি ম্যাজিস্ট্রেট মনোতোষ মন্ডল, গঙ্গারামপুর পুরসভার কার্যনির্বাহী আধিকারিক অজিত কুমার মন্ডল,সুচেতনা আবাসিক প্রতিবন্ধী বিদ্যাপীঠের প্রধান শিক্ষক হীরালাল দাস,রবীন্দ্র স্মৃতি বিদ্যাপীঠের প্রধান শিক্ষক আব্দুল আজিজ সহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here