পুজোর মুখে জাতীয় সড়ক ও রাজ্য সড়কে ইরিক্সা চলাচল বন্ধে তৎপর হল প্রশাসন, মঙ্গলবার থেকে পুলিশকে নিয়ে ধড়পাকড়ে নামছে আঞ্চলিক পরিবহন দপ্তর

0
437

পিন্টু কুন্ডু, বালুরঘাট, ১৫ সেপ্টেম্বর–– পূজোর মুখে জেলা জুড়ে ই’রিক্সার বাড় বাড়ন্ত রুখতে মাঠে নামছে আঞ্চলিক পরবহন দপ্তর। মঙ্গলবার থেকে জাতীয় সড়ক এবং রাজ্য সড়কে সম্পুর্নরুপে ই’রিক্সা চলাচল বন্ধ করতে পুলিশকে নিয়ে কড়া হাতে রাস্তায় নামছে আঞ্চলিক পরিবহন দপ্তর। বৃহস্পতিবার দুপুরে একটি সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন জেলা আঞ্চলিক পরিবহন দপ্তরের আধিকারিক। যে লক্ষ্য নিয়ে ইরিক্সা চালকদের আগাম সতর্ক করতে ১৩ সেপ্টেম্বর থেকে জেলাজুড়ে শুরু হয়েছে প্রচারাভিযান। ১৯ সেপ্টেম্বর যে প্রচারাভিযানের শেষ তারিখ রয়েছে। আর এরপরেই মঙ্গলবার থেকে ধড়-পাকড় শুরু করতে রাস্তায় নামছে প্রশাসন। সরকারি নিয়ম অনুসারে কোনভাবেই জাতীয় সড়ক এবং রাজ্য সড়কে চলাচল করতে পারবে না ইরিক্সা, স্পষ্ট ভাষায় জানিয়েছেন পরিবহণ দপ্তরের আধিকারিক। এদিকে পূজোর মুখে প্রশাসনের এমন সিদ্ধান্তে কার্যত কপালে ভাজ ইরিক্সা চালকদের।  

 দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে ই’রিক্সার বাড় বাড়ন্ত একাধিক বার সামনে এসেছে। সরকারী হিসাব অনুযায়ী জেলায় ইরিক্সার সংখ্যা চার হাজারের সামান্য বেশি থাকলেও, বেসরকারি হিসাবে তা ৪০ হাজারকেও অতিক্রান্ত করেছে। আর এর জেরে তীব্র যানজটে নাভিশ্বাস উঠবার জোগাড় হয়েছে পথ চলতি মানুষদের। বাড়ছে পথ দুর্ঘটনার সংখ্যাও। জেলাজুড়ে ইরিক্সা বন্ধ করতে ইতিমধ্যে একাধিকবার ধর্মঘট ডেকে সোচ্চার হয়েছে বাস মালিকরা। যেসব দিক বিবেচনা করে কড়া হাতে জাতীয় সড়ক ও রাজ্য সড়কে ইরিক্সা বন্ধে তৎপর হয়েছে প্রশাসন। ১৯শে সেপ্টেম্বর পর্যন্ত ইরিক্সা চালকদের সচেতন করবার পরেই পুলিশকে নিয়ে রাস্তায় নামছে প্রশাসন। চলবে ধড়-পাকড় ও জরিমানাও। বালুরঘাট সহ গোটা জেলা জুড়ে রাজ্য সড়ক এবং জাতীয় সড়কে কোন ইরিক্সাকে চলাচল করতে দেওয়া হবে না প্রশাসনের তরফে  । নিয়ম অমান্য করলে কড়া পদক্ষেপ গ্রহণ করবে আঞ্চলিক পরিবহণ দপ্তর।

জেলা আঞ্চললিক পরিবহণ দপ্তরের আধিকারিক সন্দীপ সাহা জানিয়েছেন, সরকারি নিয়ম অনুসারেই জাতীয় সড়ক এবং রাজ্য সড়কে ই’রিক্সা চলাচল করতে পারবে না । নিয়ম অমান্য করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ১৯ সেপ্টেম্বরের পরেই পুলিশকে সঙ্গে নিয়ে ধড়পাকড়ে রাস্তায় নামছেন তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here