বন্ধ চা বাগান থেকে চা শ্রমিকরা ও চা শ্রমিক পরিবারের সদস্যর ভিন রাজ‍্যে চা বাগানে কাজ করতে চলে যাচ্ছে ।

0
181

আলিপুরদুয়ার। বন্ধ চা বাগান থেকে চা শ্রমিকরা ও চা শ্রমিক পরিবারের সদস্যর ভিন রাজ‍্যে চা বাগানে কাজ করতে চলে যাচ্ছে ।
কালচিনি ব্লকের বন্ধ রায়মাটাং , কালচিনি চা বাগান সহ অন‍্যান‍্য বন্ধ চা বাগান থেকে প্রতিনিয়ত চা শ্রমিক ও চা শ্রমিক পরিবারের সদস্যরা ভিন রাজ‍্যে পাড়ি দিচ্ছে ।

প্রতিনিয়ত লক্ষ‍্য করা যাচ্ছে নিউ আলিপুরদুয়ার স্টেশন থেকে ট্রেনে করে শ্রমিকরা দক্ষিণ ভারতে পাড়ি দিচ্ছে। অধিকাংশ শ্রমিক উটি উদ্দেশ্যে পাড়ি দিয়েছে। ওখানে চা বাগানে তারা কাজ করবে। এ রাজ‍্যের চা শ্রমিকরা ভিন রাজ‍্যে চা বাগানে যাচ্ছে কাজ করতে। কেউ চা বাগানে অথবা কেউ অন‍্যত্র শ্রমিকের কাজ করতে চলে যাচ্ছে।
দূর্গা পুজোর পূর্বের থেকে বন্ধ রায়মাটাং চা বাগান। বাগান খোলা নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক ও হয়েছে কিন্ত বৈঠক ভেস্তে গিয়েছে। দীর্ঘদিন থেকে বাগান বন্ধ থাকায় শ্রমিকরা সমস্যায় পড়ছে। এলাকায় অন‍্য কোনো কর্মসংস্থান না থাকায় চা শ্রমিকরা বাইরে কাজ করতে চলে যাচ্ছে। রায়মাটাং চা বাগান থেকে শতাধিক শ্রমিক চলে গিয়েছে ইতিমধ্যে ।

এই বিষয়ে তৃণমূল চা বাগান শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সদস্য ওমদাস লোহারা জানান চা শ্রমিকদের বাইরে যাওয়ার ইচ্ছা নেই কিন্ত বাধ‍্য হয়ে নিজেদের পরিবার পরিজন ছেড়ে যেতে হচ্ছে। তিনি জানান বাগান খোলার চেষ্টা চলছে।

এই বিষয়ে বিজেপি চা বাগান সংগঠন বিটিডাব্লুইউ এর কেন্দ্রীয় কমিটির সম্পাদক রাজেশ বারলা জানান এখানে কাজ নেই মানুষ খেতে পাচ্ছেনা তাই চা শ্রমিকরা দক্ষিণ ভারতে গিয়ে চা বাগানে কাজ করছে। তিনি জানান এখন তো শতাধিক লোক গেছে আর কয়েকদিন মধ‍্যে হাজারের বেশি লোক চলে যাবে তারা যাওয়ার প্রস্তুতি নিচ্ছে।

এই বিষয়ে সিটু আলিপুরদুয়ার জেলা সম্পাদক বিকাষ মাহালি জানান আলিপুরদুয়ার জেলার পাঁচটা বন্ধ চা বাগান থেকেই শ্রমিকরা হতাশ হয়ে বাইরে যাচ্ছে। বন্ধ চা বাগান নিয়ে কেন্দ্র ও রাজ‍্য সরকার কিছুই করছেনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here