গঙ্গারামপুর বিদ্যুৎ দপ্তরে কাজ করা এক যুবকে অন্যায়ভাবে কাজ থেকে সরানোর প্রতিবাদে আন্দোলনে নামল যুব নেতা ও সহকর্মীরা

0
297

গঙ্গারামপুর ব্লক বিদ্যুৎ দপ্তরের মিটার রিডার্সে কাজ করা এক যুবককে দপ্তরের আধিকারিক অন্যায়ভাবে তাকে কাজ থেকে সরানোর প্রতিবাদে বিডিও অফিসের পাশে থাকা গঙ্গারামপুর ব্লক বিদ্যুৎদপ্তরে আন্দোলন করল কাজ করা বহু যুবকেরা-আন্দোলনে সামিল হলেন যুব নেতাও, সমস্যা সমাধানের আশ্বাস বিদ্যুৎ দপ্তর ও পুলিশ প্রশাসনের

গঙ্গারামপুর ৫ ডিসেম্বর দক্ষিণ দিনাজপুর-অন্যায়ভাবে বিদ্যুৎ দপ্তরে মিটার রিডার্সে কাজ করা এক যুবককে কাজ থেকে সরানোর ঘটনায় অফিসের মধ্যেই অবস্থান বিক্ষোভে বসে আন্দোলন করল ওই দপ্তরে কাজ করা কর্মীরা। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে দক্ষিন দিনাজপুর জেলার গঙ্গারামপুর বিডিও অফিসের পাশে অবস্থিত গঙ্গারামপুর ব্লক বিদ্যুৎ দপ্তরে। ওই যুবককে কাজে ফেরানোর দাবিতে আন্দোলন করেন যুব নেতাও। তিনি জানান, আন্দোলন চলতে থাকবে যতক্ষন পর্যন্ত ওই যুবককে কাজে ফেরানো না হয়।পরে পুলিশ ও বিদ্যুৎ দপ্তর বিষয়টি নিয়ে সমস্যা সমাধানের আশ্বাস দিলে আন্দোলন তুলে নেন আন্দোলনকারীরা। বেকার এক যুবককে কাজ থেকে এমনভাবে সরিয়ে আন্দোলনকারীরা। বেকার এক যুবককে কাজ থেকে এমনভাবে সরিয়ে দেখার ঘটনায় শোরগোল পরেছে এলাকাজুড়ে।

গঙ্গারামপুর ব্লক বিদ্যুৎ দপ্তর সুত্রে যানা গিয়েছে, ব্লকের মোট ৪০জন অস্থায়ী কর্মী রয়েছে। তারা গঙ্গারামপুর ও শহর এলাকার মধ্যে বিদ্যুৎ দপ্তরে মিটার রিডার্সে কাজ করা অস্থায়ী কর্মীরা কাজ করে থাকেন। তারাই সারা বছর ধরে এই কাজ করে কাজের মুজুরি হিসেবে কমিশন হিসেবে টাকা পান। বিদ্যুৎ দপ্তরে কাজ করা অস্থায়ী কর্মীদের অভিযোগ, মিটার লাগানো তাঁদের কাজ নয়, মিটার গ্রাহকদের বাড়িতে সংস্থার এজেন্সিরা সেই কাজ করে থাকেন।কিন্তু কিছুদিন আগে মিটার রিডার্সে কাজ করা এক কর্মী অনন্ত রায়কে বলা হয় অফিস থেকে কেন তিনি দপ্তরের মিটার অন্যের বাড়িতে লাগাতে গিয়েছেন সেই কারনেই তাঁকে কাজ থেকে বসিয়ে দেওয়া হয়েছে। অফিস থেকে তাঁর কাজ বন্ধের নির্দেশ দিতেই অনন্ত রায় পরিবার নিয়ে বিপদে পরে যান।পুরো ঘটনাটি জানিয়ে অনন্ত রায় গঙ্গারামপুর পঞ্চায়েত সমিতির প্রাক্তন কর্মধক্ষ্য তথা বর্তমানে গঙ্গারামপুর পঞ্চায়েত সমিতির সভাপতির স্বামী শাসকদলের যুব নেতা নন্দনপুর গ্রাম পঞ্চায়েতের রাধানগর এলাকার বাসিন্দা সমাজসেবী সঞ্জয় সরকারের কাছে গিয়ে পুরো ঘটনা জানান। ঘটনার কথা জানতে পরেই সঞ্জয়বাবু প্রথমে গঙ্গারামপুর ব্লক বিদ্যুৎ দপ্তরের আধিকারিকদের সঙ্গে কথা বলেন।কিন্তু বিদ্যুৎ দপ্তরের দপ্তরের আধিকারিক সঞ্জয়বাবুকে জানান তাঁদের কিছু এখান থেকে করার নেই।যা সিধান্ত নিয়েছে দপ্তরের জেলা আধিকারিক নিয়েছেন। বেকার যুবকের সঙ্গে এমন অন্যায় সঞ্জয়বাবু মেনে নিতে না পেরে সোমবার দপ্তরের অফিস খুলতেই বাকি দপ্তরের কাজ করা কর্মীরাদের সঙ্গে নিয়ে আন্দোলনে বসেন গঙ্গারামপুর বিডিও অফিসের পাশে অবস্থিত গঙ্গারামপুর ব্লক বিদ্যুৎ দপ্তরের শান্তিপূর্ণ আন্দোলন শুরু করে।
গঙ্গারামপুর পঞ্চায়েত সমিতির প্রাক্তন কর্মধক্ষ্য তথা বর্তমানে গঙ্গারামপুর পঞ্চায়েত সমিতির সভাপতির স্বামী শাসকদলের যুব নেতা নন্দনপুর গ্রাম পঞ্চায়েতের রাধানগর এলাকার বাসিন্দা সমাজসেবী সঞ্জয় সরকার জানান, গরীর মানুষের সঙ্গে কোন অন্যায় করা মেনে নেওয়া হবে না। অনন্ত রায়কে কাজে না ফিরিয়ে নিলে লাগাতার আন্দোলন চলতে থাকবে। থানায় করা অভিযোগ তুলে নিতে হবে।
এমন আন্দোলনের খবর পাবার পরে গঙ্গারামপুর থানার পুলিশ সেখানে ছুটে এসে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে সমস্যা মিটানোর চেষ্টা করেন। তারাও আশাসদেন যে, তারাও চেষ্টা করবেণ যেন এই সমস্যার সমাধান হয়। যদিও বিদ্যুৎ দপ্তরের আধিকারিকের এজেন্সির করা ভুল কেন উদার পিন্ডি বুধোরঘারে চাপাতে চাইছেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।
দির্ঘ সময় পরে এমন আন্দোলন চলার পরে গঙ্গারামপুর ব্লক বিদ্যুৎ দপ্তরের তরফে এসমস্যা সমাধান করা হবে বলে আশ্বাস দিলে আন্দোলন তুলে নেন আন্দোলনকারীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here