দোরগোড়ায় নির্বাচন! জিইয়ে উঠলো বালুরঘাট বিমানবন্দর চালুর পরিকল্পনা

0
357

দোরগোড়ায় নির্বাচন! জিইয়ে উঠলো বালুরঘাট বিমানবন্দর চালুর পরিকল্পনা। পরিদর্শনে রাইটস ও রাজ্য পরিবহন দপ্তরের প্রতিনিধিরা।

পিন্টু কুন্ডু, বালুরঘাট, ৫ ডিসেম্বর ————– দোড়গোড়ায় নির্বাচন, ফের জিইয়ে উঠলো বালুরঘাট বিমানবন্দর চালুর পরিকল্পনা। মঙ্গলবার লাইসেন্স সংক্রান্ত বিষয় নিয়ে একটি বিশেষ প্রতিনিধি দল বালুরঘাট বিমানবন্দরে এসে পৌঁছাতেই ভোটের আগে বিমানবন্দর চালু নিয়ে ফের আশার সঞ্চার শুরু হয়েছে দক্ষিণ দিনাজপুর জেলার মানুষের মধ্যে।

জানা গেছে প্রায় ছবছর আগে মৌস্বাক্ষরের মাধ্যমে কেন্দ্রের হাত থেকে বালুরঘাট বিমানবন্দরটির অধিগ্রহণ নেয় রাজ্য সরকার। যারপর থেকে লাইসেন্স বিহীন ও পরিত্যক্ত অবস্থায় একপ্রকার পড়ে রয়েছে বালুরঘাট বিমানবন্দরটি। যেখান থেকেই বাণিজ্যিক প্রক্রিয়ায় বিমান পরিষেবা চালু করবার উদ্যোগ নেয় রাজ্য সরকার। এদিন দুপুরে সেই সংক্রান্ত লাইসেন্স পেতেই বিমানবন্দরটি পরিদর্শনে আসেন রাইটস ও রাজ্য পরিবহন দপ্তরের এক বিশেষ প্রতিনিধি দল। মাপজোখের পাশাপাশি ঘুরে দেখেন গোটা বালুরঘাট বিমানবন্দরের চারপাশ। আর যেখানেই সামনে এসেছে একাধিক গুরুত্বপূর্ণ বিষয়। যারমধ্যে রানওয়েতে ব্যবহৃত রঙ, ইটভাটার চুল্লি ও আশপাশে থাকা পুকুর সহ একাধিক বিষয় ওই বিমানবন্দরকে প্রশ্ন চিহ্নে দাঁড় করিয়েছে। যে সমস্যাগুলো সমাধানের মাধ্যমেই মিলতে পারে লাইসেন্স, এমনটাও এদিন ইঙ্গিত দিয়েছেন ওই প্রতিনিধি দলটি। যারা সড়ক পথেই এদিন বালুরঘাট বিমানবন্দরে এসে পৌঁছে সেখানকার পরিকাঠামো খতিয়ে দেখেছেন। যেখানে রাইটস ও পরিবহন দপ্তরের কর্মকর্তারা ছাড়াও উপস্থিত ছিলেন দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের আধিকারিকরা।

প্রসঙ্গত, দুই দিনাজপুর ও মালদা জেলায় প্রশাসনিক সফরে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বালুরঘাট বিমানবন্দর শীঘ্রই চালু করবার কথা ঘোষণা করেছিলেন। যা নিয়ে বহুবার এই বিমানবন্দর পরিদর্শন করে গিয়েছেন এয়ারপোর্ট অথরিটি ও রাজ্য সরকারের প্রতিনিধিরা। প্রতিবারই সাধারণ মানুষ থেকে ব্যবসায়ী এবং রপ্তানিকারকরা আশায় বুক বাঁধেন যে এবার নিশ্চই বালুরঘাট থেকে বিমান পরিষেবা চালু হবে। কিন্তু প্রত্যেকবারই আশাহত হতে হয়েছে এজেলার মানুষকে। লোকসভা নির্বাচনের আগে আবারো ফের রাজ্য সরকারের প্রতিনিধি দল ওই বিমানবন্দর পরিদর্শন করায় দীর্ঘ কয়েক দশক ধরে বন্ধ থাকা বালুরঘাট বিমানবন্দরটি পুনরায় চালুর ব্যাপারে আশার আলো দেখছেন সকলে। যদিও অনেকে এটাকে নির্বাচনী চমক বলে ব্যাখ্যা করেছেন।
প্রায় ৩০বছরেরও আগে বালুরঘাটের এই বিমানবন্দর থেকে বিমান পরিসেবা চালু ছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালে সামরিক প্রয়োজনে ব্রিটিশরা এখানে তৈরি করেছিল একটি অস্থায়ী বিমানবন্দর। পরবর্তী ৫০ এর দশকে সেখান থেকে সুলেখা এয়ার সার্ভিস তাদের বিমানও চালু করেছিল। কিন্তু ভারত-পাকিস্থান যুদ্ধের সময় সেটি বন্ধ হয়ে যায়। অবশেষে ১৯৮৪ সালে বায়ুদুত(এয়ার সার্ভিস) ডোর্নিয়ার গোত্রের বিমান চালায় এই বালুরঘাট থেকেই। কিন্তু পরবর্তীতে ফের তা বন্ধ হয়ে যায়।

দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক বিজিন কৃষ্ণা বলেন, কমার্শিয়াল ভাবে কাজে লাগানোর জন্য প্রাথমিকভাবে লাইসেন্স থাকাটা খুবই জরুরী। যা পাবার পরেই বিমান চালু নিয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করতে পারবে রাজ্য সরকার।

বিমানবন্দর পরিদর্শনে যাওয়া ডেপুটি ডিএল আরও সঞ্জয় পন্ডিত বলেন, রাইটস ও রাজ্য পরিবহন দপ্তরের আধিকারিকরা এদিন যৌথ ভাবে পরিদর্শন করেছেন বালুরঘাট বিমানবন্দরটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here