শিলিগুড়ি শ্রমিক ভবনে আলিপুরদুয়ার জেলার বন্ধ তিনটি চা বাগান নিয়ে আয়োজিত ত্রিপাক্ষিক বৈঠক ভেস্তে গেল

0
164

আলিপুরদুয়ার: শিলিগুড়ি শ্রমিক ভবনে আলিপুরদুয়ার জেলার বন্ধ তিনটি চা বাগান নিয়ে আয়োজিত ত্রিপাক্ষিক বৈঠক ভেস্তে গেল । আজ ছিল ত্রিপাক্ষিক বৈঠক তিনটা চা বাগানের মালিকপক্ষ না আসায় বৈঠক ভেস্তে যায় । আজ থেকে মুখ‍্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর আজ আলিপুরদুয়ার জেলার কালচিনি ব্লকের দলসিংপাড়া ও মাদারিহাট ব্লকের দলমোড় ,রামঝোরা এই তিনটি বন্ধ চা বাগান নিয়ে শ্রমিক ভবনে ত্রিপাক্ষিক বৈঠক ডাক দিয়েছিল শ্রম দফতর । কিন্ত গতকালকেই পত্র মারফত দলসিংপাড়া ও দলমোড় চা বাগান কতৃপক্ষ জানিয়েদেয় তারা ত্রিপাক্ষিক বৈঠকে যোগ দিচ্ছেননা। মুখ‍্যমন্ত্রী উত্তরবঙ্গ সফর বন্ধ চা বাগানের শ্রমিক থেকে শ্রমিক নেতৃত্বরা আশা করেছিল হয়তঃ ত্রিপাক্ষিক বৈঠক ফলপ্রসূ হবে । খুলে যাবে বন্ধ চা বাগান কিন্ত দলমোড় ও দলসিংপাড়া চা বাগান ত্রিপাক্ষিক বৈঠকে উপস্থিত থাকছেনা জানিয়ে দেয় এছাড়া রামঝোরা মালিকপক্ষ এদিন বৈঠক উপস্থিত ছিল না।

এই তিনটি বন্ধ চা বাগানের শ্রমিকদের সমস্ত আশায় জল । চিন্তার ভাঁজ শ্রমিকদের কপালে।

বাগান মালিকের লিজ বাতিলের দাবি তৃণমূল শ্রমিক সংগঠনের। বুধবার আলিপুরদুয়ার জেলার বন্ধ দলসিংপাড়া, দলমোড় ও রামঝোড়া চা বাগান নিয়ে শিলিগুড়ি শ্রম দফতরে বৈঠক ছিল।সেই বৈঠকের দিকেই তাকিয়ে ছিলেন বন্ধ বাগানের কয়েক হাজার শ্রমিক। বৈঠক ভেস্তে যাওয়ায় বর্তমানে বাগানের ভবিষ্যত নিয়ে চিন্তায় তারা। অন্যদিকে, এরূপ মালিককের লিজ বাতিল করে নতুন মালিককে বন্ধ বাগান হস্তান্তরের দাবি তৃণমূল শ্রমিক সংগঠনের।এ বিষয়ে উল্লেখ্য, দলসিংপাড়া ও দলমোড় চা বাগান একই মালিকের হাতে রয়েছে।দুর্গা পুজোর পূর্বে বন্ধ হয়েছিল এই দুটি বাগান। ওপর দিকে দূর্গা পুজোর পড়ে বন্ধ হয় রামঝোরা । এরপর শ্রম আধিকারিকের ডাকে একাধিক বৈঠক হয়। সকল বৈঠকেই উপস্থিত ছিলেন না মালিকপক্ষ।ফলে ভেস্তে যায় বৈঠকগুলি। এখন এ সকল মালিকদের চিহ্নিত করে, তাদের লিজ বাতিল করে নতুন মালিকের হাতে বাগান হস্তান্তরের দাবি জানিয়েছেন তৃণমূল চা বাগান শ্রমিক ইউনিয়ন।

ওপরদিকে বন্ধ চা বাগান নিয়ে রাজ‍্য সরকারের উপরে দোষারোপ করেছে বিজেপি চা বাগানের সংগঠনের নেতৃত্বরা। বিজেপি নেতৃত্বরা জানান বন্ধ চা বাগান নিয়ে রাজ‍্য সরকার কোনো পদক্ষেপ নিচ্ছেনা।
বিজেপি চা বাগান সংগঠন বিটিডাব্লুইউ এর কেন্দ্রীয় সম্পাদক রাজেশ বারলা জানান শীঘ্র বন্ধ চা বাগান খোলা নিয়ে রাজ‍্য সরকার উদ‍্যোগ না নিলে আমরা আন্দোলনে নামবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here