দেশের মধ্যে সর্বপ্রথম পাহাড় এবং তরাই সংলগ্ন বেশ কিছু এলাকায় আদিবাসীদের চা চাষের জন্য জমির পাট্টা বিলি করেছেন মান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

0
267

মালদা:– দেশের মধ্যে সর্বপ্রথম পাহাড় এবং তরাই সংলগ্ন বেশ কিছু এলাকায় আদিবাসীদের চা চাষের জন্য জমির পাট্টা বিলি করেছেন মান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। শুধু তাই নয় ২০১১ সালে রাজ্যে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর আদিবাসী বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য প্রথম ভাতা করেছে রাজ্য সরকার । ফলে এখন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ওপর আদিবাসীদের বিশ্বাস ও ভরসা অনেকটাই বেড়েছে। বুধবার মালদায় আদিবাসীদের একটি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার আগে মালদা নিউ সার্কিট হাউসে এমনটাই মন্তব্য করেছেন রাজ্যের আদিবাসী উন্নয়ন ও অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের মন্ত্রী বুলুচিক বরাইক । সেখানে উত্তরবঙ্গ ক্রীড়া উন্নয়ন পর্ষদের সদস্য প্রসেনজিৎ দাস মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।
এদিন বিকেলে মালদা জেলার আদিবাসী অধ্যুষিত হবিবপুর ব্লকে আদিবাসীদের উন্নয়ন সম্পর্কিত বিষয় নিয়ে একটি সভার আয়োজন করা হয়েছে। সেখানে আদিবাসী মন্ত্রী সহ উপস্থিত থাকবেন রাজ্যের সেচ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সাবিনা ইয়াসমিন এবং তৃণমূল দলের বিধায়কেরা।
এদিন আদিবাসী উন্নয়ন ও অনগ্রসর কল্যাণ দপ্তরের মন্ত্রী বুলুচিক বরাইক বলেন, ৩৪ বছরের বাম জমানাই যে সুবিধা আদিবাসী মানুষেরা পান নি, তা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি করে দিয়েছেন । আদিবাসী বয়স্করা ভাতা পাচ্ছেন। ছাত্র-ছাত্রীরা স্টাইপেন পাচ্ছেন। এমনকি যেসব এলাকায় চা বাগান রয়েছে সেখানে রাজ্য সরকার জমির পাট্টা দিয়ে আদিবাসীদের চা উৎপাদনে উৎসাহিত করছে। দেশের অনেক রাজ্যই রয়েছে যেখানে আজও আদিবাসী বয়স্করা কোন সুযোগ-সুবিধা পান না। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তিনি আদিবাসীদের জন্য বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধার ব্যবস্থা করে দিয়েছেন। যা রাজ্য তথা দেশের মানুষের কাছে নজির হয়ে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here