২২ফুটের শ্রী রাম এর প্রতিমা তৈরী হচ্ছে জলপাইগুড়ি’তে

0
155

২২ফুটের শ্রী রাম এর প্রতিমা তৈরী হচ্ছে জলপাইগুড়ি’তে। আগামী ২২শে জানুয়ারি পুজো-যজ্ঞের মধ্য দিয়ে প্রান প্রতিষ্ঠা হবে সেই বিশাল মাপের রামলালার প্রতিমা’র।
আগামী ২২শে জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন এবং রামলালা’র প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠান হবে। এই বিশাল কর্মযজ্ঞের মধ্যমণি থাকবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
কিন্তু সূদুর অযোধ্যায় গিয়ে এই বর্ণাঢ্য অনুষ্ঠান চাক্ষুষ করা সকলের পক্ষে সম্ভব নয়। সেই কারণে হতাশ অনেক জলপাইগুড়ি বাসী। তা বুঝতে পেরেই এগিয়ে আসে শ্রী রামলালা প্রান প্রতিষ্ঠা উদযাপন সমিতি। আয়োজনের উদ্যোগ নেওয়া হয় বিভিন্ন অনুষ্ঠানের। সেই উদ্যোগের অন্যতম ২২ফুট উচ্চতার শ্রী রাম এর প্রতিমা। ২২শে জানুয়ারী অনুষ্ঠানের দিনটিকে লক্ষ্য রেখে প্রতিমার উচ্চতা ২২ফুট করার সিদ্ধান্ত নেন উদ্যোক্তারা। জলপাইগুড়ি পুরসভার ২০নং ওয়ার্ডের বামনপাড়ায় তৈরী হচ্ছে এই প্রতিমা। বাঁশ-কাঠের কাঠামোর উপর পরতে, পরতে মাটির প্রলেপ মেখে ফুঁটে উঠছে যুগপুরুষ শ্রী রাম এর অবয়ব। জলপাইগুড়ির স্বনামধন্য শিল্পী মনতোষ চক্রবর্তীর তত্তাবধানে তৈরী হচ্ছে প্রতিমাটি। গত দশদিন ধরে, দিনরাত এক করে চলছে প্রতিমা তৈরীর কাজ। আগামী ২১জানুয়ারী মধ্যেই তা সম্পূর্ণ তৈরী হয়ে যাবে বলে জানিয়েছেন শিল্পী। শুধু প্রতিমাটি তৈরী করতেই খরচ হচ্ছে প্রায় একলক্ষ টাকা। ভক্ত এবং শুভানুধ্যায়ীদের দেওয়া নিধির সাহায্যে সেই অর্থ জোগাড় হয়েছে।
তবে শুধু শ্রী রাম এর প্রতিমাই নয়, তিনদিন ব্যাপী আরো কিছু অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বামনপাড়ার ওই ময়দানে । ২২শে জানুয়ারি অযোধ্যায় যে সময়ে পূজানুষ্ঠান শুরু হবে, ঠিক সেই সময়ে জলপাইগুড়ির বামনপাড়াতেও পূজো এবং যজ্ঞ শুরু হবে। বিশাল মাপের তেলের প্রদীপে ফুটে উঠবে আলোর রোশনাই। অনুষ্ঠানকে সর্বধর্ম সমন্বয়ের রুপ দিতে আমন্ত্রন জানানো হয়েছে সন্ন্যাসী, বিভিন্ন মন্দিরের পণ্ডিত,পুরোহিত,
মসজিদের ইমাম, মৌলবী, চার্চের পাদরী থেকে শুরু করে সব ধর্মের প্রতিনিধিদের । ১০০০ মানুষের জন্য ভোগ-প্রসাদের আয়োজন করা হয়েছে। স্বাভাবিকভাবেই এই উদ্যোগ ঘিরে ব্যস্ততা তুঙ্গে দেখা গেলো এদিন। অভিনব এবং বিশাল উচ্চতার শ্রী রাম এর প্রতিমা ঘিরে ইতিমধ্যেই উৎসাহ তৈরী হয়েছে জলপাইগুড়িবাসীর মধ্যে। অনেকেই দেখতে আসছেন নির্মীয়মান সেই বিশাল প্রতিমা। এখন তাদের অপেক্ষা প্রতিমা সম্পূর্ণ রুপ পাওয়ার পর তা চাক্ষুষ করা। এই আয়োজনে সশরীরে অযোধ্যায় যেতে না পারার আক্ষেপ
অনেকটাই মিটবে বলে আশাবাদী উদ্যোক্তারা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here