দক্ষিণ দিনাজপুর জেলার রেল উন্নয়নে চলতি বছরের বাজেটে বালুরঘাট-হিলি রেল প্রকল্পের আরও ২১০ কোটি টাকা বরাদ্দ করল রেলমন্ত্রক

0
268

লোকসভা নির্বাচনের আগে ব্যাপক বরাদ্দ রেলে । দক্ষিণ দিনাজপুর জেলার রেল উন্নয়নে চলতি বছরের বাজেটে বালুরঘাট-হিলি রেল প্রকল্পের আরও ২১০ কোটি টাকা বরাদ্দ করল রেলমন্ত্রক। রেলের এমন বরাদ্দ যেন বাড়তি অক্সিজেন পেয়েছে বিজেপি শিবির । একই সাথে উৎফুল্ল দক্ষিণ দিনাজপুর জেলাবাসী। জমি অধিগ্রহণের ক্ষতিপূরণ মূল্য বরাদ্দের পরেই চলতি বাজেট বরাদ্দ দিয়ে লাইন পাতার কাজ করবে রেল বলে সূত্রের খবর । ওই অর্থ বরাদ্দের পরে দ্রুত প্রকল্প বাস্তবায়নের কাজে বরাত প্রক্রিয়া শুরু করতে তৎপর হয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেলের নির্মাণ সংস্থা। এদিকে ব্যাপক বরাদ্দ নিয়ে কেন্দ্র সরকারের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন বালুরঘাটের বিধায়ক অশোক কুমার লাহিড়ি । অর্থনীতিবিদ অশোক কুমার লাহিড়ী বলেন, ‘এই বাজেটে বালুরঘাট-হিলি রেলের জন্য ২১০ কোটি টাকা বরাদ্দ করেছে রেল। এই বছর পরিশোধিত অনুমান ৩১০ কোটি টাকা এই প্রকল্পে খরচ করেছে। ওই বছরই ৭৪ কোটি টাকা করেছে রেল। সব মিলিয়ে এই প্রকল্পে রেল ৫৯৪ কোটি টাকা খরচা করছে। ২০১০ সালে এই প্রকল্পের খরচ ছিল ২৩৮ কোটি টাকা। কিন্তু এখন তা দ্বিগুণ হয়েছে। যুগের সঙ্গে মূল্যবৃদ্ধি হয়েছে। আর্থসামাজিক কারণে দ্রুত এই প্রকল্প বাস্তবায়নে রাজ্য সরকারকে সহযোগিতা করতে অনুরোধ করব।

উল্লেখ্য, ২০১০ সাল বালুরঘাট-হিলি রেল প্রকল্পের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরে ২০১৪ সাল থেকে জমিজটে প্রকল্প বাস্তবায়নের কাজ থমকে যায়। ২০২২ সাল থেকে পুনরায় ওই প্রকল্পের কাজ শুরু হয়। ২০২২-২৩ অর্থ বর্ষের বাজেটে ওই প্রকল্পে ২০ কোটি ১ হাজার টাকা বরাদ্দ করা হয়। ২০২৩-২৪ অর্থ বর্ষের বাজেটে ওই প্রকল্পে পুনরায় ১৯০ কোটি টাকা বরাদ্দ করা হয়। যদিও ওই অর্থ বর্ষেই ওই প্রকল্পে অতিরিক্ত ৩১০ কোটি খরচ করে রেল। তারপরেই চলতি বছরের বাজেটে আরও ২১০ কোটি টাকা বরাদ্দ করা হল। এখন পর্যন্ত এই প্রকল্পে ৫২০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here