ভ্যালেন্টান্স ডের জন্য মাটির টেরাকোটার বই তৈরি করে ফেললেন টেরাকোটা শিল্পীরা

0
165

প্রেম, ভালবাসা আর নস্টালজিয়াতে ভরপুর বাঙালির ‘ভ্যালেন্টাইনস ডে। আর এই পুণ্য প্রেম লগ্নেই কিন্তু এবার বাগদেবীর আরাধনা।

বাঙালি প্রথা এবং হিন্দু ধর্মানুসারে বিদ্যা এবং সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনা হয় মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে। আমের মুকুল, দোয়াত কলম, বই খাতা আর বাদ্যযন্ত্র দিয়েই চলে দেবী আরাধনা।
তবে শীতের শেষ পরশের আমেজ মেখে বসন্তকে আবাহন করা এই দিনটিতে এবার পশ্চিমী ভ্যালেন্টাইন্স-ডে । তাই অনেকেই এদিন নিজের প্রিয় মানুষটিকে কিছু উপহার তুলে দিতে পছন্দ করেন। আর এই উপহারের তালিকায় যদি থাকে পছন্দের মানুষের নাম খোদাই করা টেরাকোটার বই সাথে দোয়াত কলম তাহলে তো কোন কথাই নেই।

একটা সময় বিশেষ কোন দিনে বিশেষ কোন অনুষ্ঠানে বই উপহার দেওয়ার প্রবনতা ছিল দারুন ভাবে কিন্তু আজ সেই দিন আর নেই ।হারিয়ে যাচ্ছে সেই সব প্রথা। এবার সেই সব প্রথা কে আবার ফিরিয়ে আনতে ভ্যালেন্টান্স ডের জন্য মাটির টেরাকোটার বই তৈরি করে ফেললেন উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের টেরাকোটার গ্রাম বলে পরিচিত হাট পাড়ার টেরাকোটা শিল্পী রা ।এই গ্রামের টেরাকোটা শিল্পী দুলাল চন্দ্র রায় সহ কয়েকজন কে দেখা গেল মাটির টেরাকোটার বই তৈরি করতে।শুধু তাই নয় বই এর সাথে থাকছে সাবেকি আমলের কলম ও দোয়াত। যেটা ও তারা তৈরি করছে একেবারে নিখুঁত ভাবে। আর দোয়াত সহ প্রিয়জনের নাম খোদাই করা এই বইয়ের মূল্য থাকছে মাত্র ৫০০ টাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here