ফের সরকারি কোরক হোমে নাবালকের অস্বাভাবিক মৃত্যু

0
51

জলপাইগুড়ি:-

ফের সরকারি কোরক হোমে নাবালকের অস্বাভাবিক মৃত্যু । ঝুলন্ত অবস্থায় দেহ উদ্ধার হোমের ডরিমটরি সংলগ্ন করিডোর থেকে । জলপাইগুড়ি কোরক হোমের ঘটনা। ঘটনায় ব্যাপক চাঞ্চল্য। হোম কতৃপক্ষের নজরাদির নিয়ে উঠছে প্রশ্ন। এর আগেও এই ধরনের ঘটনা ঘটেছে হোমে।
জলপাইগুড়ির কোরক হোমে বর্তমানে প্রায় ১২৫জন আবাসিক রয়েছে। হোম সূত্রে জানা গিয়েছে,মৃত নাবালকের বাড়ি কোচবিহার জেলায়। মা অন্যত্র বিয়ে করেছেন। বাবাও অন্যত্র থাকেন।
এই পারিবারিক অশান্তির জেরে পাকেচক্রে বছর দেড়েক আগে এই সরকারি হোমে আসে ওই নাবালক। হোমের তত্তাবধানে জলপাইগুড়ি শহরের একটি স্কুলেও ভর্তি হয়েছিলো। বর্তমানে অস্টম শ্রেনীতে পড়ত। গতকালও তার আচরণে কোনো অসংলগ্নতা ধরা পড়েনি। মঙ্গলবার সকালে ডরিমিটরি সংলগ্ন করিডরে তার ঝুলন্ত দেহ দেখতে পায় অন্য আবাসিকেরা। একটি কোলাপসিবল গেটে গামছা দিয়ে ঝুলন্ত অবস্থায় ছিল দেহ। হোম কতৃপক্ষের কাছ থেকে খবর পেয়ে কোতোয়ালি থানার পুলিশ গিয়ে দেহ উদ্ধার করে জলপাইগুড়ি হাসপাতাল মর্গে পাঠায়।
ঘটনায় একাধিক প্রশ্ন উঠতে শুরু করে। সরকারি এই হোমে বেশ কয়েকজন নিরাপত্তারক্ষী রয়েছে। হোমের অন্য আবাসিকেরা রয়েছে। তাদের নজর এড়িয়ে কিভাবে এই ঘটনা ঘটল উঠছে এই প্রশ্ন? এটি কি আত্মহত্যার ঘটনা নাকি রয়েছে অন্য রহস্য তা নিয়েও ধোয়াশা তৈরী হয়েছে। এদিন নাবালকের পরিবারের লোকজন দেরী করে আসায় এদিন ময়নাতদন্ত হয়নি। তবে এদিন দেহের ম্যাজিস্ট্রেট ইনকোয়েস্ট হয়। আগামীকাল ময়নাতদন্ত করা হবে দেহের। পুলিশ সূত্রে খবর, ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পরই মৃত্যুর কারণ স্পস্ট হবে। এদিন নাবালকের দাদু জানিয়েছে কিভাবে এই ঘটনা ঘটল তা এখনো তারা বুঝতে পারছেন না। অন্যদিকে, ইনকোয়েস্ট এর দায়িত্বে থাকা ম্যাজিস্ট্রেট জানিয়েছন, ইনকোয়েস্টে উঠে আসা সমস্ত তথ্য তিনি উর্ধ্বতন কর্তপক্ষকে জানাবেন।

গত ২০২২ সালের ১৫ই ডিসেম্বর এই কোরক হোমে এক বিচারাধীন নাবালক আবাসিকের অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছিলো। সেই ঘটনায় হাইকোর্টের নির্দেশে সিবিআই তদন্ত পর্যন্ত হয়েছিলো। সেই তদন্তের প্রেক্ষিতে হোমের পরিকাঠামো এবং পরিবেশ নিয়ে প্রশ্ন উঠেছিলো। আদালতের তরফে নির্দেশ দেওয়া হয়েছিলো সেই নিয়ে কিছু ব্যবস্থা নেওয়ার জন্য।
তবে এদিনের ঘটনা আবার প্রশ্ন তুলে দিলো হোম কতৃপক্ষের ভূমিকা নিয়ে।

ভিস বাইট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here