মকর সংক্রান্তি মানেই পিঠেপুলি উৎসব।নানান পিঠের স্বাদ গ্রহণে ব‍্যস্ত থাকে বাঙালিদের পেট।বাঙালিদের মতোই মেচ জনজাতির মানুষেরা পালন করে থাকেন এই দিনটি।

0
221

আলিপুরদুয়ার: মকর সংক্রান্তি মানেই পিঠেপুলি উৎসব।নানান পিঠের স্বাদ গ্রহণে ব‍্যস্ত থাকে বাঙালিদের পেট।বাঙালিদের মতোই মেচ জনজাতির মানুষেরা পালন করে থাকেন এই দিনটি।

মেচ জনজাতির মানুষেরা মকর সংক্রান্তিতে তৈরি করে থাকেন এক বিশেষ ধরনের পিঠে।এই পিঠেকে বলা হয় মেচিয়া রুটি।যা গুড় দিয়ে খাবার নিয়ম রয়েছে।

কালচিনি গুদামডাবরি বাসিন্দা মনিকা নার্জিনারী জানান “আতপ চাল ব‍্যবহার করা হয় রুটিটি তৈরি করতে।সারারাত আতপ চাল ভিজিয়ে রাখতে হয়।সকালে উঠেই তা গুঁড়ো করে নিতে হয়।এই রুটিটি ভাপেই তৈরি করি আমরা।”

আপাতদৃষ্টিতে দেখলে এই ভাপা পিঠের মতোই।
তবে এই মেচিয়া রুটি একটু পাতলা হয়।কলাপাতায় পরিবেশন করা হয়।মেচ জনজাতির মকর সংক্রান্তির বিশেষ খাবার এটি।তবে ভাপা পিঠের মতো দেখতে হলেও এই রুটিতে নারকেল,মিষ্ঠি কিছুই ব‍্যবহার করা হয় না।সারারাত আতপ চাল ভেজানো থাকলে তা ফুলে ওঠে সহজেই।জল ঝরিয়ে তা গুঁড়ো করতে সমস‍্যা হয় না।গুঁড়ো করার পর তা চালনি দিয়ে ছেঁকে নিয়ে ছোট বাটিতে গামছায় বসিয়ে ভাপ দিতে হয়।পাঁচ মিনিট পর তৈরি হয়ে যায় মেচিয়া রুটি।

আলিপুরদুয়ার জেলার কালচিনি ,মাদারিহাট,কুমারগ্ৰাম সহ সর্বত্র মেচ বোড়ো সম্প্রদায়ের মানুষ আজকের দিনে তৈরি করে এই মেচিয়া রুটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here