মুখ্যমন্ত্রীর হাত ধরে জানুয়ারীতেই মেডিক্যাল কলেজ ঘোষণা দক্ষিন দিনাজপুরে

0
721

মুখ্যমন্ত্রীর হাত ধরে জানুয়ারীতেই মেডিক্যাল কলেজ ঘোষণা দক্ষিন দিনাজপুরে! আভাস মিলল সুকান্তর চিঠিতে।

পিন্টু কুন্ডু, বালুরঘাট, ২৪ জানুয়ারী ———- দক্ষিন দিনাজপুর নিয়ে রাজ্যের বড় ঘোষণার আভাস সুকান্তর চিঠিতে। ভোট ব্যাঙ্ক নিয়ে দুশ্চিন্তার ভাজ বিজেপি নেতৃত্বদের কপালে। তুমুল শোরগোল জেলাজুড়ে। সুকান্তকে কটাক্ষ জেলা তৃণমূল সভাপতির। জেলা প্রশাসন সূত্রের খবর অনুযায়ী, চলতি মাসের শেষে দক্ষিন দিনাজপুর জেলা সফরে আসতে চলেছেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেখানে প্রশাসনিক বৈঠক ছাড়াও খতিয়ে দেখবেন এই লোকসভা কেন্দ্রে উন্নয়নের বিভিন্ন দিকও। আর যে প্রশাসনিক সভা থেকেই খোদ মুখ্যমন্ত্রী দক্ষিণ দিনাজপুরে একটি মেডিক্যাল কলেজের ঘোষণা করবেন বলেও সূত্রের খবর। বুধবার যা নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীকে লেখা সুকান্তর চিঠি সামনে আসতেই কার্যত আরো স্পষ্ট হয়ে উঠছে এই জেলাকে মেডিক্যাল কলেজ ঘোষণার বিষয়টি। তবে কি মুখ্যমন্ত্রীর ঘোষণার আগাম খবর পেয়েই সুকান্তর এই চিঠি ? যদিও সুকান্তর দাবি জেলার মানুষের চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে একটি মেডিক্যাল কলেজ স্থাপন করার দাবি বহুবার তিনি লিখিত আকারে মুখ্যমন্ত্রী কে জানিয়েছেন। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। তাই এবারে তার জেলায় আসার আগাম খবর পেয়েই মেডিক্যাল কলেজ গড়ার আরো একবার জোড়ালো দাবি জানিয়ে মুখ্যমন্ত্রী কে চিঠি দিয়েছেন। সুকান্তর করা চিঠিতে এদিন তিনি উল্লেখ করেছেন, বিশ্বস্ত সূত্রে তিনি জানতে পেরেছেন আগামী ৩০ শে জানুয়ারি জেলায় আসছেন তিনি। বালুরঘাট লোকসভার সাংসদ হিসেবে যে চিঠিতে তিনি তাকে স্বাগত বার্তাও জানিয়েছেন। একই সাথে তিনি উল্লেখ করেছেন, কৃষি প্রধান এই দক্ষিণ দিনাজপুর জেলার মানুষ অর্থনৈতিকভাবে খুবই দুর্বল। যাদের পক্ষে বাইরে গিয়ে চিকিৎসা করানো সম্ভব হয় না। আর তাই অর্থাভাব ও চিকিৎসার অভাবে মারা যান এজেলার মানুষ। প্রতিবেশী মালদা, উত্তর দিনাজপুর ও দার্জিলিং এ সরকারি মেডিক্যাল কলেজ থাকলেও এ জেলা বঞ্চিত হয়ে রয়েছে। ডায়াবেটিস, কিডনি ও স্নায়ু রোগের কোন চিকিৎসা নেই বললেই চলে। তাই জেলার মানুষের স্বার্থে একটি মেডিক্যাল কলেজ স্থাপনের বিশেষ আবেদন জানাচ্ছেন একজন সাংসদ হিসাবে। শুধু তাই নয়, জেলাবাসীর স্বার্থে সর্বত্রভাবে সহযোগিতার আশ্বাসও চিঠিতে উল্লেখ করেছেন সাংসদ। মুখ্যমন্ত্রীকে লেখা সুকান্তর যে চিঠি এদিন প্রকাশ্যে আসতেই রীতিমতো হইচই পরিস্থিতি তৈরি হয়েছে গোটা দক্ষিন দিনাজপুরে। যা নিয়ে সুকান্ত কে কটাক্ষ করতে পিছপা হয়নি তৃণমূল। জেলা তৃণমূল সভাপতির দাবি, জেলায় মেডিকেল কলেজ গড়া নিয়ে মুখ্যমন্ত্রীর প্রতি সুকান্ত যে আস্থা রেখেছেন তা অত্যন্ত ভালো কথা। এলাকার উন্নয়নের জন্য যা ইতিবাচক দিক। তবে উনার কাছেও আমরা আশা রাখবো বুনিয়াদপুরের ওয়াগন ফ্যাক্টরিটি খুব তাড়াতাড়ি তৈরি করবার জন্য তৎপর হবেন তিনি। যে কাজে তারাও সর্বত্র ভাবে সহযোগীতা করবেন।

এদিকে লোকসভা নির্বাচনের দিন যতই এগিয়ে আসছে বালুরঘাট লোকসভা কেন্দ্রের রাজনৈতিক উত্তাপ যেন ক্রমশই বাড়তে শুরু করেছে। খোদ বিজেপির রাজ্য সভাপতির লোকসভা কেন্দ্রটি যে কোনভাবেই হালকা ভাবে ছেড়ে দিচ্ছে না তৃণমূল, ভোটের প্রাক মুহুর্তে মুখ্যমন্ত্রীর জেলা সফরই যেন তা স্পষ্ট করছে। শুধু তাই নয়, শিয়ালদা-বালুরঘাট সরাসরি ট্রেন চালু করে এই কেন্দ্রের ভোট ব্যাঙ্কে বিজেপি যে বাড়তি থাবা দিতে চেয়েছিল ৩০ জানুয়ারী মুখ্যমন্ত্রীর মেডিকেল কলেজ ঘোষনা তাকে যেন কার্যত স্তব্ধ করে দিতে সক্ষম হবে বলেই মনে করছে জেলার রাজনৈতিক মহল। আর যাকে ঘিরেই কিছুটা দুশ্চিন্তার ভাজ এখন গেরুয়া শিবিরে।

দক্ষিণ দিনাজপুর জেলা তৃণমূল সভাপতি সুভাষ ভাওয়াল জানিয়েছেন, ৩০ জানুয়ারীকে লক্ষ্য রেখেই মুখ্যমন্ত্রীর জেলা সফরের প্রস্তুতি শুরু হয়েছে। তবে দিনটি এখনও চুড়ান্ত হয়নি। দলীয় কোন কার্যক্রম নয়, প্রশাসনিক বৈঠক করতেই জেলায় আসবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বিজেপি রাজ্য সভাপতি তথা বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার বলেন, জেলার মানুষের চিকিৎসার স্বার্থে মেডিক্যাল কলেজ প্রয়োজন। যার দাবি নিয়ে এর আগেও একাধিকবার চিঠি দিয়েছেন তিনি। জেলায় আসবার খবর পেয়ে সর্বত্রভাবে সহযোগিতার আশ্বাস দিয়ে আবারও চিঠি দিয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here