বনাঞ্চল বিহীন বালুরঘাটের রাস্তায় ঘুরছে নীলগাই! ভাইরাল ভিডিও, তুমুল হইচই শহরজুড়ে

0
774

বনাঞ্চল বিহীন বালুরঘাটের রাস্তায় ঘুরছে নীলগাই! ভাইরাল ভিডিও, তুমুল হইচই শহরজুড়ে। পথভুলে আসার অনুমান বনদপ্তরের

পিন্টু কুন্ডু, বালুরঘাট, ১৯ মে ———– বালুরঘাটের রাস্তাতেও ঘুরছে নীলগাই! রবিবার ভোর রাতে শহরের পাওয়ার হাউজ এলাকায় ওই নীলগাইটিকে ঘুরতে দেখে রীতিমতো অবাক হয়েছেন শহরের বাসিন্দারা। যে ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই তুমুল শোরগোল পরিস্থিতি তৈরি হয়েছে শহরজুড়ে। এদিকে এই ঘটনার খবর পৌঁছাতেই বিভিন্ন এলাকায় অভিযানে নেমেছে বনদপ্তরের কর্মীরা। শুরু করা হয়েছে সাধারণ মানুষদের মধ্যে মোবাইল নম্বর বিলির কাজও। জানা যায়, এদিন ভোর রাতে বালুরঘাট শহরের এক নম্বর ওয়ার্ডের পাওয়ার হাউস এলাকায় একটি হরিণ প্রজাতির প্রাণী দেখতে পায় প্রাত:ভ্রমনকারীরা। রীতিমতো শহরের রাস্তায় ছুটতে থাকা সেই প্রাণীটির ভিডিও ক্যামেরাবন্দীও করে ফেলেন তারা। আর যে ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই রীতিমতো হইচই পরিস্থিতি তৈরি হয় গোটা শহরজুড়ে। এদিকে ভাইরাল হওয়া সেই ভিডিওটি যে নীলগাই এর, তা একপ্রকার চুড়ান্ত হতেই তার খোঁজে মাঠে নেমে পড়ে বনদপ্তরের কর্মীরাও। যদিও বিভিন্ন এলাকায় তল্লাশি চালাবার পর এদিন একপ্রকার খালি হাতেই ফিরতে হয়েছে তাদের। এদিকে বনাঞ্চল বিহীন বাংলাদেশ সীমান্ত ঘেঁষা এই বালুরঘাট শহরে নীলগাই কোথা থেকে এল তা নিয়ে যথেষ্ট উৎকণ্ঠা তৈরি হয়েছে শহরের সাধারণ মানুষদের মধ্যে। যদিও বনদপ্তরের দাবি, বালুরঘাটে এই ঘটনা প্রথম হলেও ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকায় এধরনের ঘটনা মাঝে মধ্যেই শোনা যাচ্ছে। সাধারণত এই নীল গাই লোকালয়ে থাকে না। খুব দ্রুত গতিতে এরা দৌড়াতে পারে। সীমান্ত এলাকার কোন গভীর জঙ্গল থেকে পথভুলে চলে আসতে পারে এই নীলগাইটি বলেও অনুমান বনদপ্তরের। আর যার খোঁজে ইতিমধ্যেই বিভিন্ন এলাকার সাধারণ মানুষদের মধ্যে মোবাইল নম্বর বিলি করবার উদ্যোগ নিয়েছে বনদপ্তর। তবে শেষ লোকেশন হিসাবে অনেকেই এই নীলগাই টিকে এদিন শহরের হোসেনপুর এলাকায় দেখেছেন বলেও দাবি করেছেন।

বনকর্মী দশরথ রায় বলেন, শহরের মধ্যে নীলগাই এর দেখা মিলবার খবর পেয়েই তারা আশপাশের বিভিন্ন ফরেস্ট গুলি ঘুরে দেখেছেন। কিন্তু এখনও সেই নীলগাই টির খোঁজ পাননি তারা। বিভিন্ন এলাকায় সাধারণ মানুষের সাথে কথা বলে তাদের ফোন নম্বর বিলি করেছেন। যাতে পরবর্তীতে নীলগাইটি অন্য কোথাও দেখা পেলেই তারা তৎক্ষনাৎ সেখানে ছুটে যেতে পারেন।

বালুরঘাট বনদপ্তরের আধিকারিক সুকান্ত ওঝা জানিয়েছেন, ভিডিও দেখে তাদের প্রাথমিক ভাবে নীলগাই মনে হয়েছে। সাধারণত এরা লোকালয়ে থাকে না। বালুরঘাটে এদের এই প্রথম দেখা গেলেও তপনের বিভিন্ন সীমান্ত এলাকায় এর আগে বেশ কয়েকবার দেখা মিলেছে নীলগাই এর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here